রামায়ণ ⚡
▪️অযোধ্যা নগরী পর্ব :-১
কোশলো নাম মুদিতঃ স্ফীতো জনপদো মহান্। নিবিষ্টঃ সরযূতীরে প্রভূতধনধান্যবান্।। অযোধ্যা নাম নগরী তত্রাসীল্লোকবিশ্রুতা। মনুনা মানবেন্দ্রেণ যা পুরী নির্মিতা স্বয়ম্।। (বাল্মিকী রামায়ণ, আদিকান্ড, সর্গ ৫, শ্লোক ৫-৬)
- সরযূ নদীর তীরে সমৃদ্ধ, আনন্দদায়ক ও প্রভূত ধনধান্যে পূর্ণ কোশল নামক এক বিশাল রাজ্য অবস্থিত ছিল। সে রাজ্যে অযোধ্যা নামে সর্বজন প্রসিদ্ধ এক নগরী ছিল, যে নগরী শ্রেষ্ঠ মানব মনু স্বয়ং নির্মাণ করেছিলেন।
আয়তা দশ চ দ্বে চ যোজনানি মহাপুরী। শ্রীমতি ত্রীণি বিস্তীর্ণা সুবিভক্তমহাপথা।। রাজমার্গেণ মহতা সুবিভক্তেন শোভিতা। মুক্তপুষ্পাবকীর্ণেন জলসিক্তেন নিত্যশঃ।।
(বাল্মিকী রামায়ণ, আদিকান্ড, সর্গ ৫, শ্লোক ৭-৮)
- সেই ঐশ্বর্যশালিনী মহানগরী দৈর্ঘ্যে ১২ যোজন এবং প্রস্থে তিন যোজন; কিছু পরিকল্পিত বিশাল রাজপথ যুক্ত হওয়ায় অন্য নগরী থেকে তার পার্থক্য বোঝা যায়।
বৃক্ষচ্যুত ইতস্তত বিকীর্ণ পুষ্পে সুদৃশ্য, প্রত্যহ জলসিঞ্চনে সিক্ত, সুষ্ঠ বিভক্ত রাজপথ দ্বারা সেই অযোধ্যা নগরী ছিল সুশোভিত।
সেই অযোধ্যা নগরী ছিলো প্রাচীর দ্বারা পরিবেষ্টিত এবং ঐ প্রাচীরের গায়ে কপাট ও তোরণ যুক্ত ছিল ( কপাটতোরণবতীং সুবিভক্তান্তরাপণাম্)।
অযোধ্যা ছিল সর্বপ্রকার যন্ত্র ও অস্ত্র শস্ত্র দ্বারা সজ্জিত (সর্বযন্ত্রায়ুধবতীমুষিতাং)
সর্বপ্রকার শিল্পী সেখানে বাস করতেন। (সর্বশিল্পিভিঃ - ৫.১০)
সূত ও মাগধদের দ্বারা সমাবৃত ( সূতমাগধসম্বাধং) ঐশ্বর্যসমন্বিত ও অতুলনীয় শোভা সম্পন্ন (শ্রীমতিমতুলপ্রভাম্)
উচ্চাট্টালধ্বজবতীং (উচ্চ অট্টালিকা দ্বারা সমাবৃত যার শীর্ষদেশে উড্ডীন পতাকাযুক্ত)
শত শত শতঘ্নী দ্বারা পরিবেষ্টিত ছিলো অযোধ্যা ( শতঘ্নীশতসঙ্কুলাম্ -৫.১১)
বধূনাটকসঙ্ঘৈশ্চ সংযুক্তাং সর্বতঃ পুরীম্ ( নারীদের দ্বারা অভিনয়যোগ্য বহু নাট্যশালা সমন্বিত)
উদ্যানাম্রবনোপেতাং ( নগরীতে বহু সুদৃশ্য উদ্যান এবং আম্রকানন সমাবৃত ছিল)
মহতীং সালমেখলাম (বিশাল বিশাল শালবৃক্ষ দ্বারা শ্রেণি শোভিত) -৫.১২
অযোধ্যা ছিল অজেয়, চতুর্দিকে শত্রুদের অগম্য পরিখাবেষ্টিত (দুর্গগম্ভীরপরিখাং দুর্গামন্যৈর্দুরাসদাম্)
অশ্ব (ঘোড়া) , গজ (হাতি) , গো, উষ্ট্র (উট), গর্দভ (গাধা) প্রভৃতি পশুসম্পদে পরিপূর্ণ ছিলো সেই অযোধ্যা নগরী ( বাজিবারণসম্পূর্ণাং গোভিরুষ্ট্রৈঃ খরৈস্তথা) - ৫.১৩
🖋️ अन्तु आर्य
প্রচারে: VEDA
#veda #ramayana