"ইতিহাস হতে ধর্মশিক্ষা -মহাভারতের ধর্মবৃক্ষ"
ধর্ম সদা পরম আশ্রয়। এই সমাজে ধার্মিক ও অধার্মিক উভয় শ্রেণীর মানুষের বসবাস। কিন্তু সে সমাজের ধর্ম ও অধর্মের চরিত্র সমূহের অবস্থান থাকে ভিন্ন। মহাভারতের সে উভয় প্রকৃতির মনুষ্যের অবস্থান বর্নিত হয়েছে।
অধর্ম বৃক্ষ:
"সুয়োধনো মন্যুময়ো মহাদ্রুমঃ স্কন্ধঃ কর্ণঃ শকুনিস্তস্য শাখাঃ ।
দুঃশাসনঃ পুষ্পফলে সমৃদ্ধে মূলং রাজা ধৃতরাষ্ট্রোঽমনীষী ॥"
- মহাভারত ৫/২৯/৫২
অর্থাৎ, দুর্যোধন ক্রোধপূর্ণ বিশাল বৃক্ষ সমতুল্য, কর্ণ সেই বৃক্ষের কাণ্ড, শকুনি তার শাখা এবং দুঃশাসন সমৃদ্ধ ফল-ফুল। অজ্ঞ রাজা ধৃতরাষ্ট্রই এর মূল (শিকড়)।
ধর্ম বৃক্ষ:
"যুধিষ্ঠিরো ধর্মময়ো মহাদ্রুমঃ স্কন্ধোঽর্জুনো ভীমসেনোঽস্য শাখাঃ।
মাদ্রীসুতৌ পুষ্পফলে সমৃদ্ধে মূলং কৃষ্ণো ব্রহ্ম চ ব্রাহ্মণাশ্চ ॥"
- মহাভারত ৫/২৯/৫৩
অর্থাৎ, যুধিষ্ঠির ধর্মপূর্ণ বিশাল বৃক্ষ, অর্জুন (সেই বৃক্ষের) কাণ্ড, ভীমসেন শাখা এবং মাদ্রীনন্দনদ্বয় নকুল-সহদেব এর সমৃদ্ধ ফল-ফুল। আমি (শ্রীকৃষ্ণ) , বেদ ও ব্রাহ্মণই এই বৃক্ষের মূল (শিকড়)।
ধর্ম ও অধর্ম বৃক্ষ একই দৃশ্যপটে অবস্থান। কিন্তু একজন মনুষ্য হিসেবে নির্বাচন করতে হবে কোন বৃক্ষ অবস্থান হবে যে ধৃতরাষ্ট্র স্বরুপ অধর্মের বৃক্ষের শিকড় নাকি যোগেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের ন্যায় ধর্ম বৃক্ষের শিকড় হবে।
"ইতিহাসগ্রন্থ হতে ধর্মশিক্ষা" - ০৬
🔎 Run with #veda #krishna